ভিডিও

উত্তরাঞ্চলের মহাসড়কে নিরাপদ ঈদযাত্রা নিশ্চিত করতে সড়ক বিভাগ তৎপর

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ১০:৪৩ রাত
আপডেট: মার্চ ২৯, ২০২৪, ১০:৪৩ রাত
আমাদেরকে ফলো করুন

সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি :  উত্তরাঞ্চলের মাহসড়কে ঘরমুখো মানুষের নিরাপদ ঈদযাত্রা নিশ্চিত করতে চলছে বিরাট কর্মযজ্ঞ। বঙ্গবন্ধু সেতুর পশ্চিম থেকে হাটিকুমরুল চারলেনসহ প্রতিটি সড়কে চলছে নির্মাণ ও সংস্কার কাজ।

সড়ক বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের শত শত শ্রমিক আর প্রকৌশলীরা এ কাজ চালিয়ে যাচ্ছেন। এসব কাজে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান ও সড়ক বিভাগের সংশ্লিষ্ট কর্মকতারা বলছেন, এবার নিরাপদ ঈদযাত্রা নিশ্চিত করতে তারা সব রকমের ব্যবস্থা নিয়েছেন। তারা আশা করছেন কোন ধরনের ভোগান্তি ছাড়াই এসব মহাসড়ক দিয়ে মানুষ নির্বিঘ্নে বাড়ি ফিরে প্রিয়জনের সাথে ঈদ উদযাপন করতে পারবেন।

ঈদ ও বিভিন্ন উৎসবের সময় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম থেকে হাটিকুমরুল গোলচত্ত্বর পর্যন্ত ২২ কিলোমিটার মহাসড়ক চলাচলে যাত্রী ও চালকদের ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে চরম দুর্ভোগ পোহাতে হতো। প্রতিদিন উত্তরের ১৬ জেলাসহ এ পথে ২২ জেলার যানবাহন চলাচল করে। স্বাভাবিক দিনে ২০-২৫ হাজার যানবাহন চলাচল করলেও উৎসবের আগে তা বেড়ে অর্ধলক্ষাধিক হয়ে যায়।

এই বাড়তি বাহনের চাপে মহাসড়কজুড়ে সৃষ্টি হতো তীব্র যানজট,ভোগান্তি। কিন্তু গত বছর থেকে সে চিত্র অনেকটা পাল্টাতে শুরু করেছে। বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় থেকে বগুড়ার মির্জাপুর পর্যন্ত পুরাতন বিপর্যস্ত সরু মহাসড়কটি এখন চার লেনে উন্নীতকরণ কাজ চলমান রয়েছে।

যার অগ্রগতি এখন প্রায় শেষের দিকে। শুধু মহাসড়ক নয়, এর গুরুত্বপূর্ণ স্থানে একাধিক ব্রিজ-কালভার্ট,ফ্লাইওভার,আন্ডারপাস নির্মাণ করা হয়েছে। ইতোমধ্যে এর বেশিরভাগ খুলে দেয়া হয়েছে।  সাসেক্স-২ প্রকল্পের অধীনে এসব প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। গত বছর এই মহাসড়কের সবচেয়ে ঝুঁকিপূর্ণ নলকা সেতু,ফ্লাইওভার,কড্ডা ফ্লাইওভার খুলে দেয়া হয়।

ফলে মহাসড়কে তেমন কোন যানজট হয়নি। এবার পাঁচিলা ফ্লাইওভারসহ একাধিক সেতু খুলে দেয়া হবে। পাশাপাশি মহাসড়কের অনেক স্থানে চারলেনের কাজ শেষ করা হয়েছে। বাকী অংশগুলোর কাজও দিনরাত চালিয়ে যাওয়া হচ্ছে। ঈদেও আগেই এসব সড়ক,সেতু,ফ্লাইওভার খুলে দেয়া হলে যানবাহন চলাচল আরও সহজ ও দ্রুত হবে।

সাধারণ যাত্রী ও চালকদের মাঝে  ভোগান্তির যে আশঙ্কা দেখা দিয়েছিলো তা দূর হবে। উত্তরাঞ্চল থেকে ঢাকা রুটে চলাচলকারী একাধিক পরিবহন চালকদের সাথে কথা হলে তারা জানান,হাটিকুমরুল থেকে বঙ্গবন্ধু সেতু এবং বগুড়ার মির্জাপুর থেকে হাটিকুমরুল পর্যন্ত চার লেনের কাজ শেষের দিকে। কিছু স্থানে সামান্য সমস্যা থাকলেও তা সংস্কার করে দেয়া হলে ঈদের আগে এই মহাসড়কে কোন যানজট হবে না।

সাসেক্স-২ প্রকল্পের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বলেন, ঈদযাত্রায় ঘরে ফেরা মানুষের যাতায়াতে যেন বিঘ্ন না ঘটে এ জন্য হাটিকুমরুল মোড়ে এক মাস আগেই কংক্রিটের রাস্তা মেরামত করে দেওয়া হয়েছে। এছাড়া সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ চারটি লেনের মেরামত কাজ শুরু করেছে।

বিশেষ করে কড্ডার মোড় ও নলকার মোড়ে বিভিন্ন সময় যানজট বেশি দেখা গেলেও গতবার থেকে এসব স্থানের ব্রিজ, কালভার্ট, ফ্লাইওভার খুলে দেয়ায় কোন ধরনের বাধা বিঘ্ন ছাড়া দ্রুত যানবাহন চলাচল করতে পারবে। আমরা আশা করছি পুরো মহাসড়ক এবারের ঈদযাত্রার জন্য অনেকটা স্বস্তিদায়ক হবে।

সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল বলেন, এ বছর মহাসড়কের অবস্থা খুবই ভালো। ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে সকল তথ্য সড়ক বিভাগের কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ সেগুলো দ্রুত সংস্কার করে দেওয়ার কথা দিয়েছেন।

ঈদযাত্রায় মানুষের নিরাপদে ঘরে ফেরা ও নিশ্চিত করতে মহাসড়কে ট্রাফিক ব্যবস্থাপনায় জেলা পুলিশের পক্ষ থেকে ৭৫০ জন পুলিশ মোতায়েন করা হবে। মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ২৪ ঘণ্টা পুলিশ থাকবে, সেই সঙ্গে বেশ কয়েকটি মোবাইল টিম থাকবে বলে তিনি জানিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS